Monday, December 17, 2007

মন খোঁজে মন


ঠান্ডা টা বেশ ভালোই পড়েছে । গরম কফি আর কম্বলের একটা আলাদা মজা আছে, এই সময় । এই শীত কালের আরও একটা মজা হল খাওয়ার । বিভিন্ন রকম সব্জি, নতুন গুড়, কড়াইশুঁটির কচুরি, বেশ কিছু পিঠে । সারাদিন একটু উত্তাপের জন্যে মানুষ হাহাকার করে । আমরা যারা ঘরে বসে রাত্রি যাপন করি, তারা হয়ত কোন দিনও বুঝব না সেই কষ্টটা । আমাদের কাছে যেটা সুখের দিন, সেই সুখের দিন টাই অন্যের অসুখের দিন ।

যদিও আমাদের অনেক কিছুই অন্যের দুঃখের কারণ হয়ে দাঁড়ায়, অথচ আমরা তার কোন খবরই রাখি না । নিজেদের বুদ্ধিমান ভেবে নিজেদের মত একটা সিদ্ধান্ত নিয়ে নিজেরা খুশি হই, সামনের জন কি ভাবল, তাতে আমাদের কিচ্ছু যায় আসে না; কিন্তু সত্যিই কি কিছুই যায় আসে না ? নাকি এসব নিয়ে ভাবনা চিন্তা করার সময় বা মানসিকতা কোনটাই আমাদের নেই ?

আমরা তো ভগবান এর শ্রেষ্ঠ সৃষ্টি, মান-অভিমান, দুঃখ-যন্ত্রনা সবই যখন আছে, তাহলে এই মেনে নেওয়া বা মানিয়ে নেওয়া, এই সহনশীলতাটা কেন থাকবে না ? আসলে হয়ত ভবিষ্যতের আপোস হীন দিনের স্বপ্নের পেছনে ছুটতে ছুটতে, আমরা ভুলেই গেছি "আমাদের" নিজেদের । এক অনিশ্চিত ভবিষ্যতের পেছনে ছুটছি । আর সব থেকে মজার ব্যাপার হল যে, এই পথের প্রতিটি পদক্ষেপে কিন্তু আমরা আপোস করেই ফেলছি ।

সেদিন একটা কথা শুনলাম limited compromise, বেশ ভাল লাগল । অর্থাৎ , আপোস আমাদের করতেই হবে এটা যখন জেনেই গেছি তখন তার একটা সীমান্তকরণ জরুরী । এবার এই সীমান্তকরণ'টা করবে কে ? আমাদের বুদ্ধি বা বিবেক । সেও যে সব সময় ঠিক সীমান্তকরণ করতে পারবে -- এই বিষয় কি আমরা নিশ্চিত ? নাকি এটা শুধুই কথার কথা যে, মানুষ মানুষের জন্যে (?)

2 comments:

মধুশ্রী said...

খুউব সুন্দর ভাবনা।
আমাদের সবাইকেই কিছু-না-কিছু আপোস করতেই হয়, জীবনের সব ক্ষেত্রেই। কিন্তু সত্যিই এই আপোসের একটি সীমা থাকা উচিত। নিজেদের আত্মসম্মান বিকিয়ে দিয়ে, বিবেক বিসর্জন দিয়ে কক্ষণও আপোস করা ঠিক না। না হলে মানুষ নিজেই নিজের কাছে ছোট হয়ে যায়।
এই রকম আরও সুন্দর লেখার অপেক্ষায় থাকবো।

জলকণা said...

অনি, খুব ভাল লাগলো । সত্যি বলতে আমরা খালি ছুটেই চলেছি । জানি না কোথায় এবং কখন গিয়ে থামবো । লেখাটা পড়ে কোথায় যেন একটা নাড়া খেলাম । সত্যি জানি না কোন দিকে এগোচ্ছি আমরা । অসংখ্য ধন্যবাদ সময়োপযোগী লেখাটির জন্য । আশায় রইলাম আরো এইরকম কিছুর ।